দখল
শহরের ভিতরে এক গোপন শহর দখলের লড়াই।

দখল Details

Titleদখল
Author
LanguageBengali
ReleaseFeb 1st, 2018
Publisherনালন্দা প্রকাশনী
Rating
GenreThriller, Historical, Historical Fiction, Mystery, Crime

দখল Review

  • Fuad Rahman
    January 1, 1970
    'দখল', এটা এমন একটি গলপ, যার বরণনা দিচছে জেনিফার নামনী এক বরিটিশ বাঙগালী।মা-বাবা এ দু'য়ের কাছ থেকেই সে পেয়েছে অভিজাত সংসকৃতির শিকষা। ''রকত মাংসের শরীর নিয়ে নারীকে নিষপাপ সপরশ করা যায় না।নারীর মন সপরশ না করে তার দেহ সপরশ করাটাই বরবরতা।"এমন ধযানধারণা রাখা মেয়েটি পরেমে পড়ে এক অখযাত কবির।ঠিক কবির না, তার কবিতার পরেমে পড়ে সে।কিনতু, কেনো যেনো কবির কবিতার মাঝে খুঁজে পাওয়া সেই বযকতিতবের নাগাল জেনিফার বাসতবে পায় না। কাহিনীর অনযদিকে আছে ডেভিড। যে কিনা 'কবিতার' শকতিতে বশীভূত হয়ে কষমার শাসন শুরু করে ঢাকার ' 'দখল', এটা এমন একটি গল্প, যার বর্ণনা দিচ্ছে জেনিফার নাম্নী এক ব্রিটিশ বাঙ্গালী।মা-বাবা এ দু'য়ের কাছ থেকেই সে পেয়েছে অভিজাত সংস্কৃতির শিক্ষা। ''রক্ত মাংসের শরীর নিয়ে নারীকে নিষ্পাপ স্পর্শ করা যায় না।নারীর মন স্পর্শ না করে তার দেহ স্পর্শ করাটাই বর্বরতা।"এমন ধ্যানধারণা রাখা মেয়েটি প্রেমে পড়ে এক অখ্যাত কবির।ঠিক কবির না, তার কবিতার প্রেমে পড়ে সে।কিন্তু, কেনো যেনো কবির কবিতার মাঝে খুঁজে পাওয়া সেই ব্যক্তিত্বের নাগাল জেনিফার বাস্তবে পায় না। কাহিনীর অন্যদিকে আছে ডেভিড। যে কিনা 'কবিতার' শক্তিতে বশীভূত হয়ে ক্ষমার শাসন শুরু করে ঢাকার 'সার্কেলে'।যার উৎস সেই অখ্যাত কবি।জনতা টাওয়ারের আঠার তলায় দাঁড়িয়ে সে কারো কথা ভাবে, যে তাকে বলেছিলো"মানুষ আর অমানুষের মধ্যে একটাই পার্থক্য। মানুষ ক্ষমা করতে পারে, আমানুষ সেটা পারে না।"কিন্তু, ছায়া সরকারের এই স্থানটিতে টিকে থাকা এত সহজ নয়। ডেভিডকে তাড়া করে ফিরছে তার এক সময়ে নেয়া একটি সিদ্ধান্তের ফল।সে কি তাহলে ভুল করেছিলো সেদিন?নাকি এখনও করে যাচ্ছে?কবির মানশপটে যে আরাধ্য ভালোবাসা তার প্রেমিকার জন্য, সেটাকে তো কবিতাতেই ঢেলে দিয়েছে সে।তবে বাস্তবে কি তাকে নিজের করে নিতে পারবে সে?'দ্য সান অফ আন্ডারওয়ার্ল্ড' নামক উপাখ্যানটির পরতে পরতে যেমন মাদকতাময় প্রেমের পরশ রয়েছে। তেমনি আছে ক্ষমতার দন্দ্বে লড়া দুই গডফাদারের কাহিনী। আর, দিনশেষে কারো অন্তিম আর্তনাদ যে তার প্রেয়সী নারীর জন্য খুনি হয়ে উঠেছিলো।পাঠপ্রতিক্রিয়া:লেখকের উপন্যাস 'দারবিশ' পড়েছিলাম কোনো আশা ছাড়াই।তার করা গানগুলোতেই আমি সেই ভরসা পেয়ে গিয়েছিলাম। আর, কাহিনীটাও ইউনিক ছিলো।এই উপন্যাসে তিনি নিজস্ব ধারায় মুন্সিয়ানা ফুটিয়ে তুলেছেন ভালোভাবেই। তবে, গল্পটায় কেমন যেনো পরিচিত একটা আভাষ।যেনো, এমতর কাহিনী আগেও লিখা হয়েছে।সর্বোপরি তার লিখা পড়ে আমি শান্তি পাই।উনার লিখনিতে একটা ব্যাপার আছে, যেটা পাঠকে অবশ্যই মন্ত্রমুগ্ধ করে রাখবে। তাই, আশায় থাকলাম পরবর্তিতে তিনি আরো চমৎকারভাবে নিজের লেখাকে উপস্থাপন করবেন।
    more
  • Hosneara Ami
    January 1, 1970
    লেখকের পরথম উপনযাস "দারবিশ" পড়ে অসমভব ভালো লেগেছিল। পরাণের শহর ঢাকার এক শৈলপিক বরণনা পেয়েছিলাম সেই লেখায়। দখলে সেই চিরচেনা ঢাকাই নতুন এক রূপে ধরা দিল আমার সামনে। সেই ঢাকা পরতিনিয়ত পালটে যায় আমাদের চোখের আড়ালে। অপরাধজগতের হোমরাচোমরা-রাই নিয়নতরণ করে সেই ঢাকাকে। আর তাদের কষমতা দখলের লড়াইয়েই পালটে যায় শহরের ভেতরটা।এরিমাঝে বদলের হাওয়া লাগে মুকুটহীন সমরাট ডেভিডের জীবনে, কারো আগমনে ভিননসুরে সপনদিত হয় জীবনের সুর। কিনতু এহেন কলুষিত পরাণে কি পরেমের সুশীতল ছায়া বিরাজ করবে তার জীবনে। অনযদিকে পরেমের সরোবরে ন লেখকের প্রথম উপন্যাস "দারবিশ" পড়ে অসম্ভব ভালো লেগেছিল। প্রাণের শহর ঢাকার এক শৈল্পিক বর্ণনা পেয়েছিলাম সেই লেখায়। দখলে সেই চিরচেনা ঢাকাই নতুন এক রূপে ধরা দিল আমার সামনে। সেই ঢাকা প্রতিনিয়ত পাল্টে যায় আমাদের চোখের আড়ালে। অপরাধজগতের হোমরাচোমরা-রাই নিয়ন্ত্রণ করে সেই ঢাকাকে। আর তাদের ক্ষমতা দখলের লড়াইয়েই পাল্টে যায় শহরের ভেতরটা।এরিমাঝে বদলের হাওয়া লাগে মুকুটহীন সম্রাট ডেভিডের জীবনে, কারো আগমনে ভিন্নসুরে স্পন্দিত হয় জীবনের সুর। কিন্তু এহেন কলুষিত প্রাণে কি প্রেমের সুশীতল ছায়া বিরাজ করবে তার জীবনে। অন্যদিকে প্রেমের সরোবরে নিয়ত ভাসমান এক কবির জীবনে আচমকা উঠে এক ঝড়। দমকা হাওয়ার তার কবিতার অনুপ্রেরণা সেই মেয়েই মন দিয়ে বসে আরেক জনকে। কিভাবে তা সামলাল কবি। অভিমানে প্রতিশোধের নেশায় ক্ষৃপ্ত হয়ে উঠে শান্ত প্রেমময় সেই কবি। বলতে গেলে পুরোটা সময় একটা মুগ্ধতা জড়িয়ে ছিল। সকাল সকাল হাতে নিয়ে চরম একটা স্পয়লার খেয়েও সেই মুগ্ধতা নষ্ট করতে পারেনি। দিন শেষে মনটা এখন বিষন্ন। কেন এমন হয় জীবনে???
    more
  • Sayeem Shams
    January 1, 1970
    বাংলা ভাষায় ঢাকার আনডারওয়ারলড, গযাংসটারদের নিয়ে ফযাকটস নিরভর উপনযাস সমভবত এটাই পরথম। ছোটবেলা থেকে ঢাকায় বড় হওয়া। নিজে না জড়ালেও আশেপাশে আনডারওয়ারলডের সদসযদের নড়াচড়া দেখেছি। আমাদের বাড়িঅলার ছেলেকে শবে বরাতের রাতে একটি দোকানের ভেতরে ঢুকিয়ে শাটার নামিয়ে গুলি করে হতযা করা হয়েছিল! ছেলেটা গযাং করতো, তা বলাই বাহুলয।“দখল” যেন আমাকে সেই পুরোনো সমৃতি মনে করিয়ে দিচছিল বারবার। মেদহীন বরণনা, সহজ-সাবলীল লেখনশৈলী, টানটান উততেজনাময় কাহিনি, ঢাকার আনডারওয়ারলড, রাজনীতির চাল; সবমিলিয়ে দখল একটি উপভোগয উপনযাস। একদম বাংলা ভাষায় ঢাকার আন্ডারওয়ার্ল্ড, গ্যাংস্টারদের নিয়ে ফ্যাক্টস নির্ভর উপন্যাস সম্ভবত এটাই প্রথম। ছোটবেলা থেকে ঢাকায় বড় হওয়া। নিজে না জড়ালেও আশেপাশে আন্ডারওয়ার্ল্ডের সদস্যদের নড়াচড়া দেখেছি। আমাদের বাড়িঅলার ছেলেকে শবে বরাতের রাতে একটি দোকানের ভেতরে ঢুকিয়ে শাটার নামিয়ে গুলি করে হত্যা করা হয়েছিল! ছেলেটা গ্যাং করতো, তা বলাই বাহুল্য।“দখল” যেন আমাকে সেই পুরোনো স্মৃতি মনে করিয়ে দিচ্ছিল বারবার। মেদহীন বর্ণনা, সহজ-সাবলীল লেখনশৈলী, টানটান উত্তেজনাময় কাহিনি, ঢাকার আন্ডারওয়ার্ল্ড, রাজনীতির চাল; সবমিলিয়ে দখল একটি উপভোগ্য উপন্যাস। একদম পিওর এন্টারটেইনার। আমার পক্ষ থেকে রেটিং: ৩.৫/৫, কিন্তু গুডরিডসে যেহেতু ভগ্নাংশে রেটিং দেয়া যায় না তাই ৪/৫ দিচ্ছি। ৩ দিলে ভাললাগার মাত্রাটা ঠিক প্রকাশ পেত না।
    more
  • Mahadi Hassan
    January 1, 1970
    গানের মানুষ লতিফুল ইসলাম শিবলীর পরথম উপনযাস ছিল গত মেলার "দারবিশ"। আমেরিকান জিপসি সমাজের সেকস ডরাগ এনড রক এন রোলের সাথে বঙগদেশীয় ফলেভারের মিশেল পড়ে বেশ মুগধতা গরাস করেছিল। সেই মুগধতা থেকেই এবারের মেলায় লেখকের ২য় উপনযাস "দখল" পড়া। দখলে লেখক গলপ ফেঁদেছেন ঢাকার আনডারওয়ারলড নিয়ে। মূলত রোমানটিক করাইম থরিলার। কাহিনীর বযাপারে ফলযাপে লেখা কথাটা বলাই যথেষট, "ভালোবাসার জনয এক কোমল হৃদয় পরেমিক হয়েছিল খুনি । আর এক নিষঠুর খুনি হয়েছিল কষমাশীল। একটা হৃদয় দখলের জনয দুই পরেমিক হৃদয়ের যুদধটা ছড়িয়ে পড়েছিল সারা শহর গানের মানুষ লতিফুল ইসলাম শিবলীর প্রথম উপন্যাস ছিল গত মেলার "দারবিশ"। আমেরিকান জিপসি সমাজের সেক্স ড্রাগ এন্ড রক এন রোলের সাথে বঙ্গদেশীয় ফ্লেভারের মিশেল পড়ে বেশ মুগ্ধতা গ্রাস করেছিল। সেই মুগ্ধতা থেকেই এবারের মেলায় লেখকের ২য় উপন্যাস "দখল" পড়া। দখলে লেখক গল্প ফেঁদেছেন ঢাকার আন্ডারওয়ার্ল্ড নিয়ে। মূলত রোমান্টিক ক্রাইম থ্রিলার। কাহিনীর ব্যাপারে ফ্ল্যাপে লেখা কথাটা বলাই যথেষ্ট, "ভালোবাসার জন্য এক কোমল হৃদয় প্রেমিক হয়েছিল খুনি । আর এক নিষ্ঠুর খুনি হয়েছিল ক্ষমাশীল। একটা হৃদয় দখলের জন্য দুই প্রেমিক হৃদয়ের যুদ্ধটা ছড়িয়ে পড়েছিল সারা শহর..." দখল ভালো লেগেছে। চমৎকার বই। তবে দুই বইয়ের মধ্যে তুলনা করলে "দারবিশ" এগিয়ে থাকবে দখলের চেয়ে, আমার কাছে। দারবিশে কিছু দর্শন ছিল, যেটা এখানে অনুপস্থিত। ঠিক অনুপস্থিত বলাও যায় না, বরং জোড়ালো না বলা যায়। দারবিশের জামসেদ, মেলিনি বা রোদেলা যেভাবে মুগ্ধ করেছিল, তাদের তুলনায় ডেভিড বা জেনিফার অনেকটাই নিষ্প্রভ। আর কবি অনিন্দ্য আকাশের শেষ পরিণতিটাও কেমন যেন। যেটা তার চরিত্রের সাথে যায় না। ৫/৭ টা বানান বিভ্রাট ছিল। 'একটা "ফেক" হাসি...' বা 'এইটুকু "স্পেস" সে কবিকে দিয়েছিল', এই ধরনের ইংরেজি শব্দগুলো খুব দৃষ্টিকটু লেগেছে আমার কাছে। বইয়ের বা ভাষার আভিজাত্য কমিয়েছে এ ধরনের শব্দ, যদিও বেশি নেই। "বিরানি" শব্দটাও কেমন ঠেকলো। ১৪২ পেইজের বইটার দাম ৩০০ টাকা মাত্র। :)
    more
  • Rafsan Riyadh
    January 1, 1970
    Its hard to believe that the very same writer had written Darvish! disappointed, very much!
  • Ahnaf Ratul
    January 1, 1970
    বইটা শেষ করার পর থম মেরে বসে ছিলাম। এই লেখক দারবিশ লিখেছেন?! এই লেখক! শুধুমাতর এই পলটেই গযাংসটারদের নিয়ে চমৎকার একটা থরিলার হয়ে যেতো। খুব উপভোগও করতাম। তা না করে লেখক মোটামুটি বাংলা চলচচিতরের কাছে নিয়ে গিয়েছেন বইটাকে। পেরেছেনও বোধহয়। এতোটুকুন একটা বইয়ের গাতরমূলয ৩০০টাকা হবার কোনো কারণই দেখি না হতাশ হয়েছি, কষুবধ হয়েছি, যারপরনাই বিরকতও হয়েছি। "দখল" আমাকে দখল করতে পারল না (বযকতিগত রিভিউ) ভালো খারাপ কিছু একটা বলতে হয়। অনিনদয আকাশের বুদধিমততা ভালো লেগেছে। আবেগ দিয়ে পরেমিক হওয়া যায়, গযাংসটার না। ডেভিড বইটা শেষ করার পর থম মেরে বসে ছিলাম। এই লেখক দারবিশ লিখেছেন?! এই লেখক! শুধুমাত্র এই প্লটেই গ্যাংস্টারদের নিয়ে চমৎকার একটা থ্রিলার হয়ে যেতো। খুব উপভোগও করতাম। তা না করে লেখক মোটামুটি বাংলা চলচ্চিত্রের কাছে নিয়ে গিয়েছেন বইটাকে। পেরেছেনও বোধহয়। এতোটুকুন একটা বইয়ের গাত্রমূল্য ৩০০টাকা হবার কোনো কারণই দেখি না হতাশ হয়েছি, ক্ষুব্ধ হয়েছি, যারপরনাই বিরক্তও হয়েছি। "দখল" আমাকে দখল করতে পারল না (ব্যক্তিগত রিভিউ) ভালো খারাপ কিছু একটা বলতে হয়। অনিন্দ্য আকাশের বুদ্ধিমত্তা ভালো লেগেছে। আবেগ দিয়ে প্রেমিক হওয়া যায়, গ্যাংস্টার না। ডেভিডের জন্য সমবেদনা ছাড়া আর কিছু আপাতত দেয়ার নেই। তবে একটা কথা সত্যি। যাকে নিয়ে এই দখলের লড়াই, তিনি যতবারই প্রেক্ষাপটে এসেছেন, বিরক্তির চূড়ান্তমাত্রায় পৌঁছেছি। ব্যক্তিগত রেটিংঃ ৫/১০
    more
  • Wasee
    January 1, 1970
    জমলো না, একদম না!!! :/
  • Rashikur Rahman
    January 1, 1970
    এটা এমন এক গলপ যেখানে একজন নারীর ভালোবাসার জনয এক পরেমিক কবি খুনি হয়ে উঠেছিল, আর এক নিষঠুর খুনি হয়ে উঠেছিল কষমাশীল।চিরকুটের মত বলতে গেলে বলতে হয়, যাদুর শহর ঢাকা। পরাণের শহর ঢাকা। আসলেই তো তাই। ঢাকার মত এত ঘটনাবহুল শহর আর কটা আছে! কিনতু এই ঢাকার ভেতরেও রয়েছে অনধকার রাজয। রাজযের নাম সারকেল। সেখানে রয়েছে সমরাট, সামরাজয। সমরাজঞী শুরুতে ছিল না। তবে সমরাজঞী যুকত হবার সময় থেকেই গলপের শুরু। সারকেল এর নিয়ম হল নতুন কাউকে সমরাট করতে হলে আগের সমরাটকে খুন করতে হবে। সেটারই পরসতুতি নিচছিল ডেভিড। সে জাহাঙগীরকে এটা এমন এক গল্প যেখানে একজন নারীর ভালোবাসার জন্য এক প্রেমিক কবি খুনি হয়ে উঠেছিল, আর এক নিষ্ঠুর খুনি হয়ে উঠেছিল ক্ষমাশীল।চিরকুটের মত বলতে গেলে বলতে হয়, যাদুর শহর ঢাকা। প্রাণের শহর ঢাকা। আসলেই তো তাই। ঢাকার মত এত ঘটনাবহুল শহর আর কটা আছে! কিন্তু এই ঢাকার ভেতরেও রয়েছে অন্ধকার রাজ্য। রাজ্যের নাম সার্কেল। সেখানে রয়েছে সম্রাট, সাম্রাজ্য। সম্রাজ্ঞী শুরুতে ছিল না। তবে সম্রাজ্ঞী যুক্ত হবার সময় থেকেই গল্পের শুরু। সার্কেল এর নিয়ম হল নতুন কাউকে সম্রাট করতে হলে আগের সম্রাটকে খুন করতে হবে। সেটারই প্রস্তুতি নিচ্ছিল ডেভিড। সে জাহাঙ্গীরকে সরিয়ে হতে যাচ্ছে নতুন সম্রাট। ঠিক এমন সময় দৃশ্যপটে আগমন জেনিফারের। এই গল্পের সম্রাজ্ঞী সে। কবি অনিন্দ্য আকাশের কবিতা পরে যে বাংলাদেশকে চিনেছে। তার ভুবন ভোলানো কথায় জাহাঙ্গীরকে ক্ষমা করে দেয় ডেভিড। সার্কেল বস হয়ে ওঠে ক্ষমাশীল। প্রথমবারের মত রক্তপাতহীন ভাবে সম্রাট পরিবর্তন হয়। কিংবদন্তিতে পরিণত হয় ডেভিড। এগিয়ে যেতে থাকে গল্প। প্রেমে ব্যর্থ কবি। সম্রাট বনে যাওয়া ডেভিড। সাম্রাজ্যহীন জাহাঙ্গীর আর সম্রাজ্ঞী জেনিফারকে নিয়ে এগিয়ে যেতে থাকে অন্ধকার ঢাকার কাহিনী।পাঠ পতিক্রিয়া- দারবিশ পরে বেশ লেগেছিল। ভিন্ন রকমের একটা কাজ ছিল সেটা। এবারও ভালোই লেগেছে। যদিও গল্পটা বেশ সাদা-মাটা।
    more
  • Mohtasim হাদী Rafi
    January 1, 1970
    দারবিশ পড়ার পর লেখকের পরতি যতোটা একসপেকটেশন সৃষটি হয়েছিল দখল তার অরধেকটাও মেটাতে পারেনি। কেন যেন মনে হয়েছে লেখক তাঁর লেখনীশকতি পুরোপুরি বযবহার করতে পারেননি বইটিতে। দারবিশ না পড়ে পরথমে যদি দখল পড়তাম তাহলে হয়তো এমন হতো না। তবে এটুকু বলতে পারি, লতিফুল ইসলাম শিবলী-র হাত ধরে বাংলা সাহিতযে আমরা বেশ কিছু মাসটারপিস পাব যদি তিনি তাঁর লেখনী ও কলপনাশকতির পুরোটা বযবহার করেন। দারবিশ পড়ার পর লেখকের প্রতি যতোটা এক্সপেক্টেশন সৃষ্টি হয়েছিল দখল তার অর্ধেকটাও মেটাতে পারেনি। কেন যেন মনে হয়েছে লেখক তাঁর লেখনীশক্তি পুরোপুরি ব্যবহার করতে পারেননি বইটিতে। দারবিশ না পড়ে প্রথমে যদি দখল পড়তাম তাহলে হয়তো এমন হতো না। তবে এটুকু বলতে পারি, লতিফুল ইসলাম শিবলী-র হাত ধরে বাংলা সাহিত্যে আমরা বেশ কিছু মাস্টারপিস পাব যদি তিনি তাঁর লেখনী ও কল্পনাশক্তির পুরোটা ব্যবহার করেন।
    more
  • Taib Dipu
    January 1, 1970
    বইটা ভালো কিনতু আরও ভালো হতে পারতো। বইয়ের বযাবহার করা নাম, ঘটনা, সথান গুলো আসলেই ছিল, ইন ফযাকট এখনো আছে। বিশেষ করে ডেভিড চরিতরটি। আসলেও এই নামের একজন ছিল। আর বহু বছর আগের ঢাকার এই ডারক সাইড গুলো নিয়ে লেখার জনযই বইটা সেরা।আর ঢাকার আনডারওয়ারলড সমপরকে এই জাতীয় বই হয়তো এইটাই পরথম। আরেকটা বযাপার হচছে বাংলাদেশের মৌলিক থরিলার গুলো থেকে এটা বেশ আলাদা। পড়ে ভালো লেগেছে, এমন টা না যে পড়ে মনে হইলো সময় নষট। একটু তারাতারি-ই শেষ হয়ে গেছে এই যা। বইটা ভালো কিন্তু আরও ভালো হতে পারতো। বইয়ের ব্যাবহার করা নাম, ঘটনা, স্থান গুলো আসলেই ছিল, ইন ফ্যাক্ট এখনো আছে। বিশেষ করে ডেভিড চরিত্রটি। আসলেও এই নামের একজন ছিল। আর বহু বছর আগের ঢাকার এই ডার্ক সাইড গুলো নিয়ে লেখার জন্যই বইটা সেরা।আর ঢাকার আন্ডারওয়ার্ল্ড সম্পর্কে এই জাতীয় বই হয়তো এইটাই প্রথম। আরেকটা ব্যাপার হচ্ছে বাংলাদেশের মৌলিক থ্রিলার গুলো থেকে এটা বেশ আলাদা। পড়ে ভালো লেগেছে, এমন টা না যে পড়ে মনে হইলো সময় নষ্ট। একটু তারাতারি-ই শেষ হয়ে গেছে এই যা।
    more
  • Hibatun Nur
    January 1, 1970
    ভালবাসার জনয এক কোমল হৃদয় পরেমিক হয়েছিল খুনি আর এক নিষঠুর হৃদয় হয়েছিল কষমাশীল। পরেম, ভালোবাসা আর ভালবাসার মানুষকে পাওয়ার উমমাদনা আর হারানোর ভয় কি পরিণতি নিয়ে আসতে পারে তা অনেক আকরষণীয় এবং অননয ভাবে ফুটিয়ে তুলেছেন লেখক। ভালবাসার জন্য এক কোমল হৃদয় প্রেমিক হয়েছিল খুনি আর এক নিষ্ঠুর হৃদয় হয়েছিল ক্ষমাশীল। প্রেম, ভালোবাসা আর ভালবাসার মানুষকে পাওয়ার উম্মাদনা আর হারানোর ভয় কি পরিণতি নিয়ে আসতে পারে তা অনেক আকর্ষণীয় এবং অনন্য ভাবে ফুটিয়ে তুলেছেন লেখক।
    more
  • Sumaiyah Tasneem
    January 1, 1970
    মোটামুটি গোছের বই।
  • Medul Al-Ayhem
    January 1, 1970
    নাহ!😞😞 যতটা আশা নিয়ে শিবলী ভাই এর হাত থেকে অটোগরাফ সহ বই টা নিয়েছি বইটা পড়ে ততটাই আশাহত হয়েছি,,,😞😞😞 সতযি বলতে আমার ভালো লাগেনি।। নাহ!😞😞 যতটা আশা নিয়ে শিবলী ভাই এর হাত থেকে অটোগ্রাফ সহ বই টা নিয়েছি বইটা পড়ে ততটাই আশাহত হয়েছি,,,😞😞😞 সত্যি বলতে আমার ভালো লাগেনি।।
    more
  • Sarah Haque
    January 1, 1970
    মনে হলো সিনেমার সকরিপট পড়লাম, হয়ত কবিতা ভালো লাগলে কিছুটা ভালো লাগত কিনতু এছাড়া কাহিনীতে আলাদা কিছু নেই :/ মনে হলো সিনেমার স্ক্রিপ্ট পড়লাম, হয়ত কবিতা ভালো লাগলে কিছুটা ভালো লাগত কিন্তু এছাড়া কাহিনীতে আলাদা কিছু নেই :/
    more
  • Sami Choudhury
    January 1, 1970
    অনেক অনেক পলট হোল। শেষটাও ভালো লাগে নাই। তবে লেখকের লেখনি ভালো। তার জনয শুভকামনা। অনেক অনেক প্লট হোল। শেষটাও ভালো লাগে নাই। তবে লেখকের লেখনি ভালো। তার জন্য শুভকামনা।
    more
Write a review